Breaking

Monday, March 11, 2019

'ষষ্ঠ ইন্দ্রিয় - The 6th Sense' স্বেচ্ছাসেবী সংগঠন এর যাত্রা শুরু

‘নীরবতা ভেঙে আওয়াজ তুলি, সুরক্ষিত শৈশব নিশ্চিত করি’ প্রতিপাদ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘ষষ্ঠ ইন্দ্রিয়’ নামের এক নতুন স্বেচ্ছাসেবী সংগঠনের যাত্রা করেছে।



বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় আয়োজিত এক অনুষ্ঠানের মধ্যেদিয়ে এ সংগঠনের যাত্রা করে।

সংগঠনের উদ্বোধনকালে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু বলেন, যৌন নিপীড়ন একটি সামাজিক ব্যাধিতে রূপ নিয়েছে। শিশুরা বেশিরভাগ নিজ পরিবারের মানুষ বা তার আত্মীয়-স্বজন দ্বারাই বেশি নির্যাতনের শিকার হচ্ছে। তাই পরিবার থেকেই সচেতনতা বৃদ্ধি করতে হবে।

তিনি আরও বলেন, দেশ স্বাধীন হওয়ার পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুব রহমানকে প্রশ্ন করা হয়েছিল আপনি কেমন বাংলাদেশ চান? এ প্রশ্নের উত্তরে তিনি বলেছিলেন আমি এমন বাংলাদেশ চাই যেখানে শিশুরা খেলবে, আর মায়েরা হাসবে। শিশুদের যৌন নিপীড়নের বিরুদ্ধে কাজ করবে নতুন স্বেচ্ছাসেবী সংগঠন ‘ষষ্ঠ ইন্দ্রিয়’। তিনি ব্যক্তিগতভাবে এ সংগঠনকে স্বাগতম জানান।


এ সময় উপস্থিত ছিলেন, প্রাণরসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান বিভাগের অধ্যাপক কমল কৃষ্ণ বিশ্বাস, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. আক্তার বানু, মনোবিজ্ঞান বিভাগের তরুন কুমার জোয়ারদার, চিকিৎসা মনোবিজ্ঞান বিভাগের শিক্ষক নাজিয়া আফরিন, শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞানের শিক্ষক চৌধুরি মনিরুজ্জামান, রাজশাহী তায়কোয়ানডো ফেডারেশনের নেতা কামরুজ্জামান প্রমুখ।


অনুষ্ঠানে শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী নওরীন পল্লবীকে সভাপতি , রায়হানুল হককে সহ-সভাপতি ও একই বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী মমেন আলীকে সাধারণ সম্পাদক করে সংগঠনটির ৩০ সদস্যের কার্যনিবার্হী কমিটি ঘোষণা করা হয়।