Breaking

Sunday, September 27, 2020

রাজশাহীতে শিশুদের মাঝে যৌন নিপীড়ন বিষয়ক সচেতনতা দেওয়া সহ মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার ও পুষ্টিকর খাবার বিতরণ:


আমাদের ফাইনাল প্রোগ্রাম ছিল  ২ সেপ্টেম্বর, ২০২০. প্রস্তুতি পর্বের অংশ হিসেবে আমরা ২৯ ও ৩০ আগস্ট ভদ্রা রেললাইনের পাশের বস্তিতে যাই এবং ডাটা কালেকশন করি। পরিবারের মোট সদস্য সংখ্যা, পরিবারের শিশু সদস্যের তালিকা তৈরি করি এবং ২ সেপ্টেম্বরের প্রোগ্রামে প্রত্যেক পরিবার থেকে একজন অভিভাবককে শিশুদের নিয়ে উপস্থিত থাকতে বলি।


এরপর  প্রতিটি পরিবারের জন্য প্রয়োজনীয় কিছু সেফটি সামগ্রী এবং শিশুদের জন্য পুষ্টিকর খাবার ক্রয় করি। খাবারের প্যাকেজে ছিল প্রত্যেক শিশুর জন্য প্যাকেটজাত লিকুইড দুধ, ডিম এবং বিস্কুট। পরিবারের সকল সদস্যের জন্য মাস্ক, সাবান এবং হ্যান্ড স্যানিটাইজার।


২ সেপ্টেম্বর ষষ্ঠ ইন্দ্রিয়ের ৮ সদস্যের একটা টীম রেলরাইন বস্তি সংলগ্ন ইদগাহের মাঠে জমা হয় এবং  উপস্থিত সবার বসার ক্ষেত্রে কমপক্ষে ১মিটার দূরত্ব নিশ্চিত করি এবং মাস্ক বিতরণ করি।


গ্রোগ্রামটিকে আমরা দুটো অংশে ভাগ করি। করোনা পরিস্থিতিতে শিশুদের স্বাস্থ্য ও পুষ্টি সচেতনতা এবং  শিশু যৌন নিপীড়ন বিষয়ক সচেতনতামূলক কর্মশালা।


প্রথম অংশে আমরা করোনা পরিস্থিতিতে সামাজিক দূরত্ব মেনে চলার গুরুত্ব, সঠিক উপায়ে মাস্ক ব্যবহার, সঠিক নিয়মে হাত ধোওয়া, করোনার লক্ষণ দেখা দেলি কিকি করণীয় এসব নিয়ে আলোচনা করি। এছাড়া করোনা পরিস্থিতিতে শিশুদের পুষ্টির চাহিদা পূরণে কম মূল্যের কি কি সাপ্লিমেন্ট বিকল্প হতে পারে,  সেব্যাপারে অভিভাবকদের গাইডলাইন দিই।


দ্বিতীয় অংশে শিশুদের শরীরের ব্যক্তিগত অংশের সাথে পরিচিতি, ভাল ও খারাপ স্পর্শের পার্থক্য, আত্মরক্ষার কৌশল ইত্যাদি শেখাই। সেইসাথে অভিভাবকদের বাচ্চাদের এবিষয়ে বাসায় শিক্ষা দেওয়ার কৌশল শেখাই এবং উৎসাহিত করি।


শেষ অংশে আমরা দুটো টিমে ভাগ হয়ে খাবার ও সেফটি সামগ্রীগুলো বিতরণ করি। প্রোগ্রামটি বিকেল ৪টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত স্থায়ী হয়েছিল এবং স্বাস্থ্যবিধি মেনে চলার ব্যাপারে সর্বোচ্চ চেষ্টা ছিল।

Photo Gallary: